আটলান্টায় প্রবাসী কবি গোলাম রহমানকে সম্মাননা প্রদান

বুধবার, ০২ ডিসেম্বর ২০১৫

আটলান্টায় প্রবাসী কবি গোলাম রহমানকে সম্মাননা প্রদান
কবি গোলাম রহমান

কবি গোলাম রহমান

শনিবার রিপোর্টঃ গত ২৯ নভেম্বর জর্জিয়া প্রবাসী বিশিষ্ট কবি গোলাম রহমানকে তাঁর লেখনি ও প্রতিভার সন্মান জানিয়ে সম্মাননা দেওয়া হয়েছে। বিশিষ্ট বিজ্ঞানী ও লেখক ডঃ মুজিবুর রহমান কবির হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলা ধারার কো-অর্ডিনেটর মাহবুবর রহমান ভুইয়া ।

ঐদিন সন্ধ্যায় স্থানীয় একটি রেষ্টুরেন্টে জর্জিয়ার সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘ বাংলাধারার উদ্যোগে এ সম্মাননা অনুষ্ঠানে স্থানীয় কবি সাহিত্যিক লেখক সাংবাদিক অনেকে উপস্থিত ছিলেন। উল্লেখযোগ্যদের মধ্যে, ডাঃ মুহম্মদ আলি মানিক, লিয়াকত হোসেন আবু, সাজ্জাদ বিপ্লব, সায়মা জামান, মাইসুন মালিহা, শ্যাম চন্দ, ইলা চন্দ, এইচ এ আকমল, গাইডেন্স হকিন্স, এ এইচ রাসেল প্রমুখ।


এছাড়া স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন, ডোরাভিল সিটি কাউন্সিলের নব নির্বাচিত সিটি কাউন্সিলর মোহাম্মদ আবু নাসের, জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গির হোসেন ও আহমাদুর রহমান পারভেজ, জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী হোসেন ও সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান,জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ডিউক খান, মোহাম্মদ জসীম উদ্দিন, নাহিদুল খান সাহেল, মোহাম্মদ আলী খান সজল, মোহাম্মদ রহমান আজাদ,সাংবাদিক ও বাংলাধারার কো-অডিনেটর সামসুল আলম, বিশিষ্ট বিজ্ঞানী ও লেখক ডঃ মুজিবুর রহমান, কবিপুত্র জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি মিন্টু রহমান, মোশাররফ হোসেন ও পরিবারের অন্যান্য সদসবৃন্দ।

কবি গোলাম রহমান সরকার ১৯৩৩ সালের ১ জানুয়ারি নরসিংদী জেলার সররাবাদ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম ছিল জমশেদ আলি সরকার ও মাতার নাম ছিল আমেনা খাতুন। জমশেদ আলী ও আমেনা খাতুনের দুই পুত্র ও এক কন্যার মধ্যে কবি গোলাম রহমান সবার বড় ।তিনি ১৯৫১ খ্রীষ্টাব্দে মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন ।

কবি গোলাম রহমানের কাব্য গ্রন্থ 'ভালবাসা'

কবি গোলাম রহমানের কাব্য গ্রন্থ ‘ভালবাসা’

পাঁচ পুত্র ও পাঁচ কন্যার জনক কবি গোলাম রহমান দীর্ঘ দুই যুগেরও বেশী দিন ধরে জর্জিয়ায় তার পুত্র জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি মিন্টু রহমানের সাথে বসবাস করছেন। দীর্ঘদিন প্রবাসে বসবাসকারী কবি গোলাম রহমান এ পর্যন্ত ৫শরও বেশী কবিতা লিখেছেন। তার অধিকাংশ কবিতা নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক ঠিকানা, বাংলা পত্রিকা,এখন সময়, সাপ্তাহিক বর্ণমালাসহ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।

২০০৯ সালে ঢাকার বিশাকা প্রকাশনী থেকে কবি গোলাম রহমানের ভালবাসা ও এসো যুদ্ধের ময়দানে নামে দুটি কাব্য গ্রন্থও প্রকাশিত হয়।

শনিবারের চিঠি / আটলান্টা / ০২ ডিসেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:০৯ অপরাহ্ণ | বুধবার, ০২ ডিসেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com