আটলান্টায় পিঠা উৎসব মাতালেন শেফালী সারগাম

সোমবার, ০৮ জানুয়ারি ২০১৮

আটলান্টায় পিঠা উৎসব মাতালেন শেফালী সারগাম

বিনোদনশনিবার বিনোদন রিপোর্টঃ জর্জিয়া সোস্যাল এন্ড কালচারাল অর্গানাইজেশটনের উদ্যোগে অনুষ্ঠিত  শীতকালীন পিঠা উৎসবের সঙ্গীত সন্ধ্যায় আটলান্টা মাতালেন সুরেলা  কণ্ঠি ক্লোজ আপ ওয়ান শিল্পী  রাঙামাটির মেয়ে  শেফালী সারগাম । এমন অনুষ্ঠানে গান গেয়ে মুগ্ধ হলেন শিল্পী নিজেও ।  আর মুগ্ধ করলেন আটলান্টা প্রবাসী সঙ্গীত পিপাষু  বাংলাদেশিদের। বাইরে প্রচন্ড ঠান্ডা আর হলে সুরের মুর্ছনার ঝর্ণা ধারা । এ সময়ে বাইরে তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রী ফারেনহাট । যে তাপমাত্রার এক কাপ পানি খোলা আকাশের নিচে রেখে দিলে মাত্র আধা ঘন্টায় বরফ হয়ে যায় । সেই বরফ জমা আবহাওয়াও সুরেলা কন্ঠ  ছেড়ে ঘরমুখো হতে চাইছেন না আটলান্টা প্রবাসী বাঙালিরা । শিল্পীর সঙ্গীত ট্রাক ভান্ডারের সব গান যখন শেষ তার পরেও উঠছেন না কেউ।  অবশেষে চলল ট্রাক ছাড়া খালি গলায় যন্ত্র সঙ্গীত ছাড়া গান। চলল প্রায় মধ্যরাত পর্যন্ত । উৎসবের এই অনুষ্ঠানে  প্রবাসীদের বাড়তি আনন্দে ভরিয়ে দেন উত্তর আমেরিকার প্রখ্যাত সঙ্গীত শিল্পী ফ্লোরিড়া প্রবাসী পাপ্পু আহমেদ। তিনিও অনেকগুলো গান গাইলেন অনুষ্ঠানে ।

পিঠা বাংলার একটি অতি পুরনো ঐতিহ্য। নবান্নে, কনকনে শীতে, বসন্ত বাতাসে পিঠা হয়ে উঠেছে আমাদের সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে


অনুষ্ঠানে বাড়তি আকর্ষন পাপ্পু আহমেদ ছবিঃ শনিবারের চিঠি

অনুষ্ঠানে বাড়তি আকর্ষন পাপ্পু আহমেদ ছবিঃ শনিবারের চিঠি

পিঠার ধরন বিভিন্ন,স্বাদেও রয়েছে ভিন্নতা। সেই বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা প্রবাসী বাঙালিদের সমারোহে গতকাল ৭ জানুয়ারি  স্থানীয় বার্কমার হাই স্কুল প্রাঙ্গনে জর্জিয়া সোস্যাল এন্ড কালচারাল অর্গানাইজেশন উদ্যোগে অনুষ্ঠিত হলো  শীত মৌসুমের প্রথম পিঠা উৎসব।

Pitha4সন্ধ্যে সাড়ে ৭টায় বাংলদেশ ও যুক্তরাষ্ট্রে র জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন সংগঠনের সভাপতি মোহন জাব্বার ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন জর্জিয়া প্রবাসী কম্যুনিটি লিডার সংগঠনের প্রধান উপদেষ্টা  দিদারুল আলম গাজী । এছাড়াও স্থানীয় ডেমোক্রাটিক পার্টি লিডার এ্যাটর্নি ইস্টেভিন রিয়েলি এবং জর্জিয়া ডিস্টিক ৭ কংগ্রেসম্যান প্রার্থী ডেভিড কিম।

Pitha3উৎসবের পিঠার ষ্টল গুলোতে বাংলাদেশের প্রত্যন্তাচঞ্চলের বিভিন্ন পিঠায় ছিল কানায় কানায় ভর্তি। উল্লেখযোগ্য পিঠার মধ্যে ছিল, পাটি সাপটা, সূর্যমুখী, ডালপাতা, দুধ Ptha5খেজুর, ছাচের পিঠা, তেলের পিঠা, ফুল ঝুরি, ডিমের পিঠা, মাছ পিঠাসহ বহু বাহারী রকমের পিঠা। পিঠার ষ্টলের সাথে চা-বিস্কুট, ঝাল চানাচুর, শাড়ি-চুড়ি , শ্যালোয়ার কামিজসহ নানা ধরণের মনোহরি ষ্টল।

Pitha2অনুষ্ঠান সহযোগীতায় ছিলেন উত্তম দে,  নেহাল মাহমুদ, শেখ জামাল, শহিদুল ইসলাম ঠান্ডু, আবু নাসের মিলন, নুরুল তালুকদার নাহিদ, মিনহাজুল ইসলাম বাদল, আবুল হাসেম, ইলিয়াস হাসান, কায়েদুজ্জামান, রাশেদ চৌধুরী, সাগর চক্রবর্তী, সৈয়দ কামরান, রতন দাস, আবুল হাসান, হাসান খাঁনসহ আরো অনেকে।

Pitha 6

অনুষ্ঠানে বাঙালি ললনাদের আকর্ষনীয় সাজগোজ দর্শক শ্রোতাদের দৃষ্টি কাড়ে

অনুষ্ঠান শেষে এক্টি র‍্যাফেল ড্রও অনুষ্ঠিত হয় । র‍্যাফেলের প্রথম পুরস্কার ছিল একটি ৫৫ ইঞ্চি হিটাচি এলডি টিভি । টিভিটি স্পন্সার করেন বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ রহমান আজাদ । পুরস্কারটি জিতে নেন জর্জিয়া প্রবাসী জনৈজ হুমায়ূন আহমেদ । এছাড়াও ছিল ল্যাপটপ, রাইস কুকারসহ আরো ১৩টি আকর্ষনীয় পুরস্কার ।

 

অনুষ্ঠান আয়োজকদের একাংশ ছবিঃ শনিবারের চিঠি

অনুষ্ঠান আয়োজকদের একাংশ ছবিঃ শনিবারের চিঠি

সমগ্র অনুষ্ঠাটি গ্রান্ড স্পন্সার করে জর্জিয়ায় বাংলাদেশি বিশিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান এম এন্ড জে ফাউন্ডেশন।  প্রতিষ্ঠানের চেয়ারম্যান জামিল ইমরান উপস্থিত না থাকতে পারার তার পক্ষ থেকে উপস্থিত ছিলনে তার প্রতিনিধি মোস্তফা জাহিদ টিটু ও হেমা বড়ুয়া ।

অনুষ্ঠানে শিল্পী শেফালী সারগামের  একটি  ভিডিও ক্লিপ দেখতে নিম্নের লিঙ্কে চাপ দিনঃ

শনিবারের চিঠি / আটলান্টা /  ০৮ জানুয়ারি , ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৭ অপরাহ্ণ | সোমবার, ০৮ জানুয়ারি ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com