আজ ২৯ ফেব্রুয়ারি লিপ ইয়ার ডে

সোমবার, ২৯ ফেব্রুয়ারি ২০১৬

আজ ২৯ ফেব্রুয়ারি লিপ ইয়ার ডে

শনিবার রিপোর্টঃ চার বছর পর আবার ফিরে এসেছে ২৯ ফেব্রুয়ারি বা লিপ ইয়ার (অধিবর্ষ)। এভাবেই চার বছর পর পর আমাদের মাঝে ফিরে আসে এই দিনটি।

দিনটিকে ঘিরে অনেকেই নানা পরিকল্পনা করে থাকেন। বিয়ে থেকে শুরু করে নানান পরিকল্পনা থাকে এ দিনকে ঘিরে।


অধিবর্ষ (ইংরেজি : Leap year) হচ্ছে একটি বিশেষ বছর, যাতে সাধারণ বছরের তুলনায় একটি দিন (বা চন্দ্রবছরের ক্ষেত্রে একটি মাস) জোতির্বৈজ্ঞানিক বছরের সঙ্গে সামাঞ্জস্য রাখার জন্য বেশি থাকে।

জোতির্বৈজ্ঞানিক বছর বা পৃথিবী যে সময়ে সূর্যের চারপাশে একবার ঘুরে আসে তার উপরই ঋতুর পরিবর্তন ও অন্যান্য মহাজাগতিক ঘটনাবলির পুনরাবৃত্তি নির্ভর করে।

এর সময়কাল হচ্ছে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জিমতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে।

এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় গোনার বাইরে থেকে যায় ও চার বছরে সেটা প্রায় এক দিনের সমান হয়। এই ঘাটতি পুষিয়ে নেয়ার জন্য প্রতি চার বছর পরপর ৩৬৬ দিনে বছর হিসাব করা হয়।

গ্রেগরীয় বর্ষপঞ্জি মতে, প্রতি চার বছরে একবার ফেব্র“য়ারি মাসে ও বাংলা সন অনুযায়ী ফাল্গুন মাসে এই অতিরিক্ত ১ দিন যোগ হয়। তাই অধিবর্ষে ফেব্রুয়ারি ও ফাল্গুন মাস হয় যথাক্রমে ২৯ ও ৩১ দিনে। যেমন : ২০১২ একটি অধিবর্ষ ও এর ফেব্রুয়ারি মাস হয়েছে ২৯ দিনে।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ফেব্রুয়ারি ২৯, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৯ ফেব্রুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com