আজ ২৫ মে মেমোরিয়াল ডে

সোমবার, ২৫ মে ২০১৫

আজ ২৫ মে মেমোরিয়াল ডে

 

ফারজানা আহমেদ


 

 Famous-Memorial-Day-Quotes-Sayings-5আজ ২৫মে সোমবার মেমোরিয়াল ডে ।  মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারী ছুটির দিন। সিভিল ওয়ার আমেরিকার রক্তাক্ত অধ্যায়। প্রতি বছর মে মাসের শেষ সোমবার মেমোরিয়াল ডে ছুটির দিন পালন  করা হয়। ইউ এস মিলিটারিতে প্রথম সিভিল ওয়ারে যে সমস্ত নারী পুরুষ প্রাণ দিয়েছিলেন তাদের সম্মানে এই দিনটি পালন করা হয়।  ৬শত হাজারেরও বেশী লোক এ সময় প্রাণ বিসর্জন দেন। প্রায় সমস্ত কমিউনিটি ও স্টেটের কেউ না কেউ  তাদের প্রিয় মানুষটিকে হারায় এই দিনে। নিউ ইয়র্কের ওয়াটারলু টাউনে প্রথম অফিসিয়ালি ফ্ল্যাগ আর ফুল দিয়ে এই দিনটি উদ্বোধন করা হয়। ১৮৬৬ সকলের মে ৬ তাদের দোকান পাঠ,  ব্যবসা বাণিজ্য বন্ধ করে তাদের কবরে  ফুল ফ্ল্যাগ দিয়ে তাদের সম্মানের জন্য দিনটি  সেক্রিফাইস করে । তখন জন এ লোগান ছিলেন ইউনাইটেড ভেটারান্স লিডার। তিনিই প্রথম ন্যাশনাল হলিডে হিসাবে দিনটি  ডিক্লেয়ার করেন, এবং তা অনুমোদন লাভ করে ।  মে ৩০  প্রথম ডেকোরেশন ডে শুরু হয়। ৫০০ অরফান ও আরো জনসাধারণ মিলে তাতে  যোগ দেন। ২০ হাজার কবরে তাদের ফুল, ফ্ল্যাগ ও প্রার্থনা দিয়ে তাদের সম্মান জানানো হয়।  ১৯৭১ সাল থেকে আমেরিকাতে এই দিন সরকারি  ফেডারেল ছুটির দিন  হিসেবে স্বীকৃতি পায়। তখন থেকেই তাদের কবরে ডেকোরেশন করা , ফ্ল্যাগ, ফুল দেয়া এবং স্পেশাল দোয়া করার  একটি বিধান চলতে থাকে।

এই দিনে সিটি, টাউন সব জায়গাতেই মেমোরিয়াল ডে প্যারেড অনুষ্ঠিত হয়। বিশেষ ও বড় প্যারেডগুলো হয় ওয়াশিংটন ডি সি, শিকাগো, এবং নিউ ইয়র্কে ।

প্রচুর পরিবার এই দিনে পার্টি, পিকনিক, বারবিকিউ করে থাকে। কিন্তু এটা মেমোরিয়াল ডে’র সাথে কোন ইতিহাস ভিত্তিক যোগাযোগ নেই। তিন দিন উইকেন্ড আর আন অফিসিয়ালি সামার ধরে এই দিনে মানুষ আনন্দে মেতে উঠে।

 

শনিবারের চিঠি/ আটলান্টা / ২৫ মে ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ মে ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com