আজ শবেবরাত বা ভাগ্য নির্ধারণের রজনী

মঙ্গলবার, ০২ জুন ২০১৫

আজ শবেবরাত বা ভাগ্য নির্ধারণের রজনী

শনিবার রিপোর্টঃ আজ মঙ্গলবার ১৪ শাবান দিবাগত রাতে পবিত্র শবেবরাত, যা লাইলাতুল বরাত বা ভাগ্য রজনী নামেও পরিচিত। এ রাতে আল্লাহতায়ালা প্রত্যেক ব্যক্তি, জাতি ও দেশের ভাগ্য নির্ধারণ এবং গুনাহ মাফ করে দেন মর্মে কোনো কোনো বর্ণনা থেকে জানা যায়।

ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ রোজার পাশাপাশি, কুরআন তিলাওয়াত, কবর জিয়ারত জিকির, বিশেষ দোয়া, আলোচনা ইত্যাদির মাধ্যমে রাতটি অতিবাহিত করে থাকেন। অনেকে গরিবদের মধ্যে হালুয়া রুটি, মিষ্টি ইত্যাদি বিতরণ করেন। করেন দান সদকাহ। শবেবরাত উপলক্ষে আগামিকাল  বুধবার বাংলাদেশে সরকারি ছুটি।


 শবেবরাত একটি ফারসি বাক্য। শবে অর্থ রাত। বরাত অর্থ ভাগ্য। এ জন্য অনেকে একে ভাগ্যরজনী বলে থাকেন। আবার একে অনেকে লাইলাতুল বরাতও বলে থাকেন। যার শাব্দিক অর্থ- মাগফিরাত বা মুক্তির রাত। পাক-ভারত উপমহাদেশে অত্যন্ত গুরুত্ব সহকারে শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে শবেবরাত পালন করা হয়। এ রাতে সবার ভাগ্য নির্ধারিত হয় এবং আল্লাহ বান্দার গুনাহ মাফ করেন।এ বিশ্বাস পোষণ করা হয়। শবেবরাতের ব্যাপারে কুরআন ও হাদিসে সরাসরি কেনো নির্দেশনা নেই। হাদিস শরীফ থেকে জানা যায়,রাসূল সা: মধ্য শাবানের রাতে নামাজ আদায় ও দিনে রোজা রাখার তাগিদ দিয়েছেন। পবিত্র কুরআনের একটি সূরায় ‘লাইলাতুল মোবারাকাহ’ শব্দের উল্লেখ পাওয়া যায়, যাতে বলা হয়েছে – ‘এটা সে রাত যাতে প্রতিটি বিষয়ের বিজ্ঞতাপূর্ণ ও দৃঢ় সিদ্ধান্ত আল্লাহর নির্দেশে প্রকাশ করা হয়।’ (সূরা দুখান, আয়াত ৩ ও ৪ )। কোনো কোনো তাফসিরকারক এ আয়াতকে উদ্ধৃত করে সেটাকেই শবেবরাত বলে অভিমত দিয়েছেন।

বাংলাদেশে ঘটা করে এই দিবসটি পালিত হলেও ইসলামের যেখানে বুৎউৎপত্তি সে সৌদি আরবে বা মধ্যপ্রাচ্যে এই দিনটি পালন করা হয় না। যুক্তরাষ্টের কোন মসজিদেও দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা হয় না।

শনিবারের চিঠি / আটলান্টা / ০২ জুন ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com