আজ পহেলা বৈশাখ ১৪২৪

শুক্রবার, ১৪ এপ্রিল ২০১৭

আজ পহেলা বৈশাখ ১৪২৪

শনিবার প্রতিবেদনঃ আজ পহেলা বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ। বাঙালির বর্ষপঞ্জিকায় চলে এলো নতুন আরেকটি বছর। বরাবরের মতো এবারও নানা উৎসবের মধ্য দিয়ে বৈশাখ তথা নতুন বছরকে বরণ করে নেয়া হচ্ছে। পাশাপাশি কামনা-প্রার্থণা যেনো, অতীতের দুঃখ গ্লানি মুছে গিয়ে নতুন বছরে সুখ শান্তি বিরাজ করে।

আজ গ্রীষ্মেরও প্রথম দিন। বৈশাখের এই দিনটির মধ্য দিয়ে যাত্রা শুরু হচ্ছে ছয় ঋতুর প্রথমটির। চৈত্রের খরতাপে গরম আরও আগে থেকে শুরু হয়ে গেলেও কাগজে কলমে গ্রীষ্মের কাঠফাটা রোদের সূচনা আজ থেকেই।


বাঙালির জীবনে অন্যরকম এক আবেদন নিয়ে আসে বৈশাখ। প্রত্যেকটি বাঙালির চাওয়া থাকে নতুন বছরটি অবশ্যই ভালো যাক। এই উদ্দেশ্য থেকেই গ্রামে-গঞ্জে এবং হাল আমলে শহরেও ছড়িয়ে পড়েছে বৈশাখের উৎসব আয়োজন।

নতুন বছরের শুরুতে গ্রাম্য ‘বৈশাখী মেলা’ আমাদের সংস্কৃতিরই একটি অংশ। এই সময়ে গ্রামে গ্রামে মেলা হয়। নতুন ধান নিয়ে সন্তুষ্ট কৃষক হাসি মুখে মেলায় আসেন। দোকানীরা হালখাতার আয়োজন করেন। সারা বছরের বাকি টাকা উঠে আসে এই অনুষ্ঠানে। হাসি ফুটে দোকানীর মুখে।

ধীরে ধীরে বৈশাখের উৎসবের এই ছোঁয়া লেগেছে শহুরে জীবনেও। নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে বরণ করে নেয়া হয় বৈশাখকে। রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান এবং টিএসসিতে বর্ষবরণের অনুষ্ঠান করা হয়। হাজারও বাঙালি অংশগ্রহণ করেন এইসব অনুষ্ঠানগুলোতে।

প্রকৃতির স্বাভাবিক নিয়মেই মানুষ পিছনের দুঃখ-কষ্ট-গ্লানিকে ভুলে গিয়ে সামনের দিনগুলোকে অপার সুখ-সচ্ছলতায় কাটাতে চায়। নতুন বছরের শুরুতে এই প্রার্থণা আরও জোড়ালো হয়ে ওঠে। বরাবরের মতো শনিবারের চিঠি ও সামনে শান্তি ও সচ্ছলতার সাথে উৎকণ্ঠাহীন দিনের প্রত্যাশা করে। নতুন বছর সবার জীবনে কল্যাণ নিয়ে আসুক। একেকটি জীবন হোক সুখের আধার। এই প্রত্যাশায় সবাইকে, শুভ নববর্ষ।

kanak

শিল্পী কনকচাঁপা

বাংলা নববর্ষ ১৪২৪ কে বরণ করে নিতে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরাও বিশেষ আয়োজন করেছে । বর্ষবরণ উপলক্ষে জর্জিয়া সোশ্যাল এন্ড কালচারাল অর্গানাইজেশন আগামি ১৬ এপ্রিল রবিবার স্থানীয় বার্কমার হাই স্কুলে  বিরাট ধুমধাম করে বর্ষবরণ ও বৈশাখী মেলার আয়োজন করছে। জর্জিয়া সোশ্যাল এন্ড কালচারাল অর্গানাইজেশন ।
দেশি বিদেশী অনেক শিল্পীদের নিয়ে এই অনুষ্ঠান-এ মঞ্চ কাপাতে সুদুর বাংলাদেশ থেকে আসছেন জননন্দিতা কন্ঠ শিল্পী কনকচাঁপা।

শিল্পী বেবী নাজনীন

শিল্পী বেবী নাজনীন

বাংলাদেশ এ্যামরিকান এ্যাসোসিয়েশন অব জর্জিয়ার উদ্যোগে আগামি ২২ এপ্রিল শনিবার ঐ একই স্থানে বাংলা নববর্ষ বরণ ও বৈশাখী মেলার আয়োজন করেছে।  অনুষ্ঠানে পারফামেন্স করবেন  শিল্পী বেবী নাজনিন এবং স্থানীয় শিল্পবৃন্দ।

শনিবারের চিঠি / আটলান্টা / এপ্রিল ১৪, ২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৪ এপ্রিল ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com