আজ পহেলা জানুয়ারি পল্লীকবি জসীম উদ্দীনের ১২২তম জন্মবার্ষিকী

বৃহস্পতিবার, ০১ জানুয়ারি ২০১৫

আজ পহেলা জানুয়ারি পল্লীকবি জসীম উদ্দীনের  ১২২তম জন্মবার্ষিকী

images8K32RF8Pশনিবার রিপোর্টঃ আজ পহেলা জানুয়ারি পল্লী কবি জসীম উদ্দীনের ১১২ তম জন্মবার্ষিকী। । জসীম উদ্দীন ১৯০৩ সালে এই দিনে  ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার বাবা আনসারুদ্দীন মোল্লা ছিলেন স্কুল শিক্ষক, মা আমিনা খাতুন।

কবি জসীম উদ্দীন ছোটবেলা থেকেই সাহিত্য চর্চা করেন। লেখালেখির দীর্ঘ জীবনে তিনি একাধারে কবিতা, নাটক, কাব্যনাট্য, গান, উপন্যাস, স্মৃতিচারণ, গল্প, ভ্রমণ সাহিত্যে, লোকসাহিত্য সংগ্রহে কাজ করেন। এ সব ক্ষেত্রে কবির অসংখ্য বই বাংলা সাহিত্যে অমর সৃষ্টি হিসেবে রয়েছে। তিনি ১০ হাজার লোকসংগীত সংগ্রহ করেন। এরমধ্যে অনেকগুলো জারি গান ও মুর্শিদী গানের সাথে সমন্বয় করেন।


কবি কলেজের ছাত্রবস্থায় লেখেন বিখ্যাত কবিতা ‘কবর’। কলকাতা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন এ কবিতাটি বাংলা পাঠ্যবইয়ে স্থান পায়। এই কবিতাসহ কবির শত শত কবিতা পাঠক সমাদৃত হয়। তার ‘ নকশী কাঁথার মাঠ’ কাব্যনাট্যটি এ দেশের নাটকের জগতে বহুল জনপ্রিয় নাটক। এ ছাড়া ‘সোজন বাদিয়ার ঘাট ’ কাব্যগ্রন্থ বিভিন্ন ভাষায় অনূদিত হয়।

১৯৬৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডি.লিট উপাধি, ১৯৭৬ সালে ২১ শে পদকে ভূষিত হন। তিনি পল্লীর মানুষের সংগ্রামী জীবন-জীবিকার কথা সাহিত্যের পাতায় তুলে ধরে বাঙলা সাহিত্যকে বিশ্বের দরবারে উঁচু করে রেখে গেছেন।

বাংলার পল্লী মানুষের জীবন, সংস্কৃতি, মুক্তির সংগ্রামসহ নানা বিষয়ে লিখে এই মহান কবি সৃজনশীলতার পরিচয় দেয়ার ফলশ্রুতিতে পল্লী কবি উপাধি লাভ করেন। পল্লী কবি ১৯৭৬ সালের ১৪ মার্চ ইন্তেকাল করেন।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জানুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com