আজ পবিত্র শবে কদরঃ মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত একটি রাত

মঙ্গলবার, ১৪ জুলাই ২০১৫

আজ পবিত্র শবে কদরঃ মুসলমানদের কাছে  অত্যন্ত মহিমান্বিত একটি রাত

 

শনিবার রিপোর্টঃ আজ ১৪ জুলাই মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। মুসলমানদের কাছে শবে কদর অত্যন্ত মহিমান্বিত একটি রাত । ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ইবাদত-বন্দেগির মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা দেশব্যাপী পবিত্র শবে কদর পালন করবেন। প্রতিবছর মাহে রমজানের ২৬ তারিখ দিবাগত রাতে শবে কদর পালন করা হয়।


ইসলাম ধর্ম অনুসারে, এ রাতে ইসলামের মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানব জাতির ভাগ্য পুনর্নির্ধারণ করা হয়। তাই মুসলমানদের কাছে এই রাত অতীব পুণ্যময় ও মহিমান্বিত।

পবিত্র কোরআনে আছে, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাত কদর হতে পারে। তবে ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে আলেমদের অভিমত। শবে কদরের এই রাতে পবিত্র কোরআন অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে কোরআনে ‘আল-কদর’ নামে একটি সূরাও নাজিল করা হয়।

ইসলাম ধর্মে বলা হয়েছে, অন্যান্য সময়ে এক হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যায়, শবে কদরের রাতের ইবাদতে তার চেয়ে বেশি সওয়াব পাওয়া যায়। তাই বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মতো জর্জিয়াও দেশি-বিদেশী মুসলমানরাও নিজেদের গুনাহ মাফ এবং অধিক সওয়াব হাসিলের আশায় নফল ইবাদত, কোরআন তিলাওয়াত ও জিকির-আজকারের মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবেন।

শবে কদর উপলক্ষে আল ফারুক মসজিদ অব আটলান্টা, মসজিদ ওমর বিন আব্দুল আজিজ, মসজিদ দারুস সালাম, আত্তাকোয়া মসজিদ , ইসলামিক ইনইস্টিটিউট অব জর্জিয়া, লরেন্সভিলসহ জর্জিয়ার বিভিন্ন মসজিদে বিশেষ আলোচনা ও মোনাজাতের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

শনিবারের চিঠি / আটলান্টা/ ১৪ জুলাই ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com