আজমিরের প্রধান খাদেম বরখাস্ত

বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০১৭

আজমিরের প্রধান খাদেম বরখাস্ত

অনলাইন ডেস্কঃ ভারতের আজমিরে অবস্থিত সুফি সাধক খাজা মঈনুদ্দিন চিশতীর মাজারের আধ্যাত্মিক নেতা সাঈদ জয়নুল আবেদিন আলী খানকে প্রধান খাদেমের দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে। দেশটির মুসলমানদের গরুর মাংস ছাড়তে বলার পর জয়নুলকে বরখাস্ত করেন মাজারের প্রধান তত্ত্বাবধায়ক আলাউদ্দিন আলিমি আলী খান। তিনি সম্পর্কে জয়নুলের বড় ভাই।

স্থানীয় সময় গতকাল বুধবার বিকেলে জয়নুলকে মাজার প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়। বরখাস্তের পর আলাউদ্দিন নিজেকে মাজার প্রধান হিসেবে ঘোষণা দিয়েছেন।


এর আগে গত সোমবার মাজারের ৮০৫তম ওরস অনুষ্ঠানে জয়নুল বলেন,  ‘শুধু স্বাদের জন্য গরুসহ যেকোনো প্রাণীকে হত্যা করা ঠিক না।’

জয়নুল আরো বলেন, ‘মহানবী হজরত মুহাম্মদ (সা.) গরুর মাংস খেতে নিরুৎসাহিত করেছেন। মাংস খাওয়া ছাড়লে তা আমাদের স্বাস্থ্যের ওপর কোনো প্রভাব ফেলবে না।’

জয়নুল আরো বলেন, ‘আমাদের (মুসলিম) কোনো কাজ যদি অন্য কারো ধর্মবিশ্বাসে আঘাত না করে, তাহলেই অন্য ধর্মের প্রতি সম্মান নিশ্চিত করতে পারব। তারা (হিন্দু) গরুকে পবিত্র বলে মনে করে। তাই আমাদের উচিত গরুর মাংস না খাওয়া।’

দেশে শান্তি ও সাম্প্রদায়িক বন্ধন জিইয়ে রাখতে গো-হত্যা বন্ধে রাজ্যটির বিধায়কদের কাছে আইন তৈরির অনুরোধও জানিয়েছিলেন আজমির শরিফের বরখাস্ত  হওয়া ওই খাদেম।

জয়নুলের বক্তব্যের সমালোচনা করে তাঁর বড় ভাই আলাউদ্দিন জানান, খবরের কাগজ থেকে ভাইয়ের বিবৃতির বিষয়টি জানার পর কয়েকজন মুফতির সঙ্গে আলোচনা করেন তিনি। আলেমরা জানিয়েছেন, পবিত্র কোরআনের সঙ্গে বিরোধিতাপূর্ণ বক্তব্যের কারণে জয়নুল আর মুসলমান নেই। তাই মাজারপ্রধানের দায়িত্বে থাকার কোনো অধিকার নেই জয়নুলের।

এরপরই আলাপ-আলোচনার মাধ্যমে নিজেকে নতুন প্রধান হিসেবে ঘোষণা করেন আলাউদ্দিন। তবে ক্ষমতা হারানোর পরও গরুর মাংসের বিষয়ে নিজ অবস্থান থেকে একচুলও নড়েননি তাঁর ভাই জয়নুল।

ভারতের আজমিরে অবস্থিত মঈনুদ্দিন চিশতীর মাজারটি প্রায় ৮০০ বছরের পুরোনো। এটিকে ভারতের সবচেয়ে পবিত্র মাজার হিসেবে ধরা হয়।

ভারতে গরুকে পবিত্র প্রাণী হিসেবে ধরা হয়। দেশটির অধিকাংশ রাজ্যে গো-হত্যা নিষিদ্ধ। বিশেষ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর গো-হত্যার ওপরে এ কড়াকড়ি আরোপ করা হয়।

শনিবারের চিঠি /আটলান্টা/ এপ্রিল ০৬, ২০১৭

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com