তুরস্কের আমন্ত্রণে

আঙ্কারায় যাচ্ছেন তালেবানের প্রতিনিধি দল

বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১

আঙ্কারায় যাচ্ছেন তালেবানের প্রতিনিধি দল
তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী [ ছবিঃ সংগৃহীত ]

তালেবানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল আঙ্কারায় তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতে বসতে যাচ্ছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকীসহ অন্য কয়েকজন মন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক, সহায়তা, অভিবাসন, বিমান চলাচল ও ব্যবসা সংক্রান্ত বিষয় নিয়ে তুরস্কের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন। এ লক্ষ্যে তালেবান সরকারের ঊর্ধ্বতন একটি প্রতিনিধি দল তুরস্কের রাজধানী আঙ্কারায় উপস্থিত হয়েছেন।


বৃহস্পতিবার আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি এক টুইট বার্তায় বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রী তুরস্কের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে সাক্ষাৎ করবেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগ্লুর আমন্ত্রণে এই বৈঠক হতে যাচ্ছে বলেও জানান তিনি।

এর আগে গতকাল তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী কাভুসগ্লু সাংবাদিকদের বলেছিলেন, তিনি এবং অন্য কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী তালেবানের সঙ্গে আলোচনা করতে আফগানিস্তান সফর করতে যাচ্ছেন।

গত কয়েকদিন তালেবানের প্রতিনিধিরা কাতারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের প্রতি অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান। অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর আন্তর্জাতিক গোষ্ঠীর স্বীকৃতির পাওয়ার আশায় তালেবান জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।  এর অংশ হিসেবে তারা যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে প্রতিনিয়ত সংলাপে বসছেন।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোজোট সেনা প্রত্যাহারের পর গত ১৫ আগস্ট তালেবান কাবুলের ক্ষমতা দখল করে। তালেবান ক্ষমতা গ্রহণের পরও অন্যতম ন্যাটো সদস্য তুরস্ক কাবুলে দূতাবাসের কার্যক্রম অব্যাহত রাখে। তুরস্ক বিভিন্ন দেশের প্রতি তালেবানের সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখার আহ্বান জানিয়ে আসছে। একই সঙ্গে তুরস্ক বলছে, তালেবান আফগানিস্তানের সকল পক্ষকে নিয়ে সরকার গঠন করলেই তারা তালেবানের সঙ্গে মিলে সকল কাজ করবেন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:১৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com