অবরোধ-হরতালে দুর্ভোগঃহাসিনা-খালেদা বুঝিনা, তিন বেলা ভাত চাই

বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০১৫

অবরোধ-হরতালে দুর্ভোগঃহাসিনা-খালেদা বুঝিনা, তিন বেলা ভাত চাই

 

 


Bagura Mapগণেশ দাস, বগুড়াঃ ‘হাসিনা- খালেদা বুঝি না, তিনবেলা ভাত চাই। কাম না করে কেউ ভাত দেয় না। হরতাল- অবরোধে কাম-কাজ নাই। জমানো ট্যাকা কিস্তি দিতেই শ্যাষ হয়ে গ্যাছে। এখন খামু কি? দুইডা ছোল কি খায় না খায়, হাসিনাও খোঁজ নেয় না, খালেদাও খোঁজ নেয় না। হামাগেরেক লিয়ে সগলি রাজনীতি

টানা অবরোধ আর হরতাল নিয়ে কথা বলতে গিয়ে এভাবেই ক্ষোভ প্রকাশ করেন গৃহনির্মাণ শ্রমিক ছবেদা খাতুন(৩৫)। তার গ্রামের বাড়ি সারিয়াকান্দি উপজেলার শনপচা চরে। বিয়ে হয়েছিল জামালপুরের ইসলামপুরে। দুই সন্তানের মা হওয়ার পরে স্বামী ইসাহাক আরেকটি বিয়ে করে ঢাকায় চলে যান। ছবেদা চলে আসে বগুড়া শহরে। কাজ নেয় শ্রমিক হিসেবে। দিনে যে পারিশ্রমিক পান তা দিয়েই চলে সংসার।

কিন্তু হরতাল আর অবরোধের কারণে গৃহ নির্মাণ সামগ্রী ইট, রড, সিমেন্ট, বালু সরবরাহ না থাকায় থমকে গেছে নির্মাণ কাজ। এ কারণে বেকার হয়ে পড়েছেন তার মতো শত-শত শ্রমিক।

বোনারপাড়া থেকে প্রতিদিন বগুড়া শহরে রিকশা চালাতে আসেন মজিবর রহমান। অবরোধ হরতাল নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘প্যাটের খিদেয় টেনোত চড়ি বাদুড় ঝোলা হয়্যা শহরত আসি। কিন্তু হরতাল অবরোধে আগের মতন কামাই কাজ নাই। তার ওপর আবার ককটেলের ভয় নিয়া থাকতি হয়। হরতাল অবরোধ কদ্দিন শ্যাষ হবি, হাসিনা- খালেদাই জানে। গরিব মারার রাজনীতি কদ্দিন শ্যাষ হবি প্রশ্ন করেন রিকশা চালক মজিবর রহমান।

বগুড়া শহরের ফুলতলা এলাকার কুলি শ্রমিক সিরাজ বলেন, ‘হরতাল অবরোধে রোডোত বাস নাই। ট্রাক থাকলেও সব জাগাত থামেনা। হামাগেরে প্যাটোত লাথ্থি মারিচ্ছে দুই নেত্রী। প্যাটের খিদায় এখন চুরি- ডাকাতি করা লাগবি।’

একই ধরনের কথা বলেছেন বগুড়া শহরের তিনমাথা রেলগেট এলাকার মুদি দোকানী হোসেন আলী, রমজানসহ আরো অনেকে।

বগুড়া মটর শ্রমিক ইউনিয়নের ক্রীড়া সম্পাদক সমশের আলী বলেন, অবরোধের কারণে বগুড়ার ৬ হাজারের বেশি শ্রমিক বেকার। অবরোধের পাশাপাশি হরতাল লেগেই আছে। কিছু কিছু শ্রমিক পেটের তাগিদে যানবাহন বের করলেও ভাঙচুর আর আগুন দেয়ার ঘটনা ঘটছে। গত দুই মাসে বগুড়ায় অর্ধশতাধিক বাস ট্রাকে আগুন দেয়া হয়েছে। পুলিশ পাহারার পরেও ঠেকানো যাচ্ছে না আগুন দেয়া ও ভাঙচুর করা।

অবরোধের আগুনে পুড়ে যে শ্রমিকরা হাসপাতালে আছে তাদের খবরও নিচ্ছে না কেউ। তিনি প্রশ্ন ছুড়ে দেন, আওয়ামী লীগ বিএনপি ছাড়া অন্য কোনো দল ক্ষমতায় এলে কি দেশের মানুষ শান্তিতে থাকবে? দুই দল আবার এক হয়ে জ্বালাও পোড়াও হরতাল অবরোধ শুরু করবে?

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com