অতিথী আপ্যায়ণে ইলিশ পোলাও

মঙ্গলবার, ০৬ মার্চ ২০১৮

অতিথী আপ্যায়ণে ইলিশ পোলাও

Rannaইলিশ মাছ বলে কথা। শুনলেই জিভে জল এসে যায়। হরেক রকম পদের খাবার তৈরি করা যায় ইলিশ মাছ দিয়ে। পরিবারের সদস্যদের জন্য ছুটির দিনে ঘরেই রান্না করতে পারেন ইলিশ পোলাও। পোলাও বেশির ভাগ ক্ষেত্রে আমরা মাংস দিয়ে খেয়ে থাকলেও ইলিশ পোলাওয়ের স্বাদই আলাদা। খেতে বেশ সুস্বাদ।

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন ইলিশ পোলাও।


উপকরণ
পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ১২ টুকরো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, প্লেনদই ১ কাপ, লবণ স্বাদমতো, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা ৩/৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, পানি ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, তেল আধা কাপ।

প্রণালি
দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের অংশের টুকরোগুলো নিন। এবার মাছের টুকরোগুলোতে আদা, রসুন, লবণ ও প্লেনদই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান। মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মশলা থেকে তুলে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মসলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকুন। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন। সংগৃহীত

[প্রিয় পাঠক, আপনিও শনিবারের চিঠি’ অনলাইনের ‘ রান্নাঘর’  কলামের ‘অংশ হয়ে উঠুন। আপনি যদি একজন রন্ধন শিল্পী হন  লিখতে পারেন আপনার প্রিয় খাবারের রেসেপি  । সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- editor@weeklysaturday.com এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

শনিবারের চিঠি / আটলান্টা / ০৬ মার্চ, ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ মার্চ ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com